ঈদুল আযহার নামাজের নিয়ম নিয়ত আরবি বাংলা দোয়া ২০২৩ | Eid ul adha namazer niyot niyom 2024

ঈদুল আজহা ২০২৩ কত তারিখে, ঈদুল আযহা ২০২৩ কত তারিখে, ঈদুল আযহা কত তারিখে, ঈদুল আযহা ২০২৩, ঈদের নামাজের নিয়ম, ঈদ উল আযহা নামাজের নিয়ম, পবিত্র ঈদুল আজহার নামাজের নিয়ম, ঈদুল আজহার নামাজের নিয়ম, ঈদুল আজহার নামাজের নিয়ত ও নিয়ম, ঈদের নামাজের নিয়ত ও নিয়ম, ঈদুল আজহার নামাজের নিয়ত ও নিয়ম, ঈদের নামাজের নিয়ম ও নিয়ত, ঈদের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত, ঈদুল আযহা নামাজের নিয়ত কি, ঈদুল আজহার নামাযের নিয়ত, ঈদুল আজহা নামাজের নিয়ত, ঈদের নামাজের নিয়ত বাংলা, ঈদের নামাজের নিয়ত বাংলায়, ঈদুল আজহার নামাজের নিয়ত বাংলা, ঈদুল আযহা নামাজের বাংলা নিয়ত,

ঈদুল আযহার নামাজের নিয়ত ও নিয়ম | ঈদের নামাজের নিয়ত ও নিয়ম | ঈদুল আযহা কত তারিখে | ঈদুল আযহা ২০২৩

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বৃন্দ আশা করছি আপনারা সবাই ভাল আছেন। আবার হাজির হলাম আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে। আজকের এই পোস্টে আমরা আপনাদের মাঝে কথা বলব ঈদুল আযহার নামাজের নিয়ত ও নিয়ম নিয়ে, ঈদুল আযহা কত তারিখে এই সমস্ত বিষয় নিয়ে আলোচনা করব। অর্থাৎ ঈদুল আযহা ২০২৩ এর সকল কিছু আজকের এই পোস্টে আপনারা পেয়ে যাবেন। ঈদের নামাজ আদায়ের আগে ঈদের নামাজের নিয়ত ও নিয়ম সম্পর্কে সঠিক তথ্য জানা খুবই গুরুত্বপূর্ণ। এজন্য আপনারা সম্পূর্ণ পোস্টটি পড়ে ঈদুল আযহা নামাজের নিয়ম ও নিয়তি সম্পর্কে সঠিক ভাবে জেনে নিন।

ঈদুল আযহা ২০২৩ কত তারিখে  | পবিত্র ঈদুল আজহার নামাজের নিয়ম | ঈদুল আযহার নামাজের নিয়ত

অনলাইনে অনেকেই বিভিন্নভাবে ঈদুল আযহা সম্পর্কে সার্চ করছেন। যেমন কেউ সার্চ করছে ঈদুল আযহা ২০২৩ কত তারিখে, কেউ সার্চ করছে পবিত্র ঈদুল আযহার নামাজের নিয়ম আবার কেউ ঈদুল আযহার নামাজের নিয়ত সম্পর্কে জানতে চাচ্ছে। আপনাদের সবার সকল ধরনের প্রশ্নের উত্তর আজকের এই প্রশ্নের দেওয়া হবে। আজকের এই পোস্টে আমরা ঈদুল আযহা কত তারিখে হবে এবং ঈদুল আযহা নামাজের নিয়ম, ঈদুল আযহা নামাজের নিয়ত সবকিছু নিয়ে বিস্তারিত আলোচনা করব।

ঈদুল আজহা ২০২৩ কত তারিখে | ঈদুল আযহার নামাজের নিয়ম

যারা ঈদুল আজহা ২০২৩ কত তারিখে হবে এই বিষয় সম্পর্কে জানতে চান তাদেরকে জানাই ঈদুল আযহার জুন মাসের 28 থেকে 30 তারিখের ভিতরে হবে। অর্থাৎ ২৮শে জুন ২৯শে জুন বা ৩০শে জুন এর ভিতর যে কোন এক দিন ঈদুল আযহা উদযাপন হবে। তবে ২৮ ও ২৯ তারিখে হওয়ার সম্ভাবনা বেশি। চলুন এরপরে আমরা আপনাদেরকে ঈদুল আযহার নামাজের নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য জানায়।

ঈদের নামাজের নিয়ম | ঈদ উল আযহা নামাজের নিয়ম | ঈদের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত

মুসলমানদের জন্য ঈদ খুবই গুরুত্বপূর্ণ এবং আনন্দদায়ক একটি উৎসব। বছরে মাত্র দুইটি ঈদ উদযাপন হয় একটি হচ্ছে ঈদুল ফিতর এবং আরেকটি হচ্ছে ঈদুল আযহা। ঈদের নামাজের আগে অবশ্যই ঈদের নামাজের নিয়ম সম্পর্কে সঠিক তথ্য জানা গুরুত্বপূর্ণ। এজন্য আমরা এখানে আপনাদের মাঝে ঈদ উল আযহা নামাজের নিয়ম কি এবং কেমন সেটি নিয়ে বিস্তারিত আলোচনা করব। 
ঈদুল আযহা নামাজের নিয়ম:-
ইমামের পেছনে কেবলামুখি হয়ে ঈদুল আযহার দু'রাকাত ওয়াজিব নামাজ ছয় তাকবিরের সঙ্গে আদায় করছি- এমন নিয়ত করে 'আল্লাহু আকবার' বলে হাত তুলে তাহরিমা বাঁধবে। তারপর সানা (সুবহানাকাল্লাহুম্মা...) পুরোটা পড়বে। এরপর আউযুবিল্লাহ এবং বিসমিল্লাহর আগে তিনবার 'আল্লাহু আকবার' বলে তাকবির বলবে। 
নিচেই ঈদুল আযহা নামাজ পড়ার সম্পূর্ণ প্রক্রিয়াটি সুন্দরভাবে ব্যাখ্যা করা হলো।

ঈদুল আযহা নামাজ আদায় এ প্রথমে ঈমামের সঙ্গে তাকবিরে তাহরিমা ‘আল্লাহু আকবার’ বলে উভয় হাত বাঁধতে হবে। তাকবিরে তাহরিমার পর ছানা পড়তে হবে-

ছানা

 ‘সুবহানাকা আল্লাহুম্মা ওয়া বিহামদিকা ওয়া তাবারাকাসমুকা ওয়াতাআলা যাদ্দুকা ওয়া লা ইলাহা গাইরুকা।’

তারপর অতিরিক্ত ৩ তাকবির দেওয়া। এক তাকবির থেকে আর এক তাকবিরের মধ্যে তিন তাসবিহ পরিমাণ সময় বিরত রাখা। প্রথম ও দ্বিতীয় তাকবিরে উভয় হাত উঠিয়ে তা ছেড়ে দেওয়া। তৃতীয় তাকবির দিয়ে উভয় হাত তাকবিরে তাহরিমার মতো বেঁধে নিতে হয়। আউজুবিল্লাহ-বিসমিল্লাহ পড়া। সুরা ফাতেহা পড়া। সুরা মিলানো। এরপর নিয়মিত নামাজের মতো রুকু ও সেজদার মাধ্যমে প্রথম রাকাত শেষ করা।

তারপর দ্বিতীয় রাকাতে বিসমিল্লাহ পড়া। সুরা ফাতেহা পড়া। সুরা মিলানো। সুরা মিলানোর পর অতিরিক্ত ৩ তাকবির দেওয়া। প্রথম ও দ্বিতীয় তাকবিরে উভয় হাত উঠিয়ে তা ছেড়ে দেওয়া। তৃতীয় তাকবির দিয়ে উভয় হাত তাকবিরে তাহরিমার মতো বেঁধে নিতে হয়। এরপর রুকুর তাকবির দিয়ে রুকুতে যাওয়া। সেজদা আদায় করা। বৈঠকে বসা, তাশাহহুদ, দরূদ, দোয়া মাসুরা পড়ে সালাম ফেরানোর মাধ্যমে নামাজ সম্পন্ন করা।

আমরা আপনাদেরকে বলেছিলাম আমাদের আজকের এই পোস্টে ঈদের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত সম্পর্কে বিস্তারিত ভাবে জানাবো। ইতিমধ্যে আমরা আপনাদের ঈদুল আযহা নামাজ পড়ার নিয়ম সম্পর্কে জানিয়েছি। এখন আমরা আপনাদের মাঝে ঈদুল আযহা নামাজের নিয়ত শেয়ার করব। 

ঈদুল আযহা নামাজের নিয়ত কি | ঈদুল আজহার নামাযের নিয়ত | ঈদুল আযহা নামাজের নিয়ত

এখনো অনেকেই আছে যারা ঈদুল আযহা নামাজের নিয়ত কি সেটি জানেনা। তাদের জন্য আজকের এই পোস্টে আমরা ঈদুল আজহার নামাযের নিয়ত টি দিয়ে দিবো। অবশ্যই ঈদুল আযহা নামাজ পড়তে যাওয়ার আগে ঈদুল আযহা নামাজের নিয়ত সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ।
ঈদুল আযহার নামাজের নিয়ত:- 
 نَوَيْتُ أنْ أصَلِّي للهِ تَعَالىَ رَكْعَتَيْنِ صَلَاةِ الْعِيْدِ الْفِطْرِ مَعَ سِتِّ التَكْبِيْرَاتِ وَاجِبُ اللهِ تَعَالَى اِقْتَضَيْتُ بِهَذَا الْاِمَامِ مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِيْفَةِ اللهُ اَكْبَرْ

উচ্চারণ: নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তাআলা রাকাআতাইন সালাতিল ইদিল ফিতরি মাআ সিত্তাতিত তাকবিরাতি ওয়াঝিবুল্লাহি তাআলা ইকতাদাইতু বিহাজাল ইমামি মুতাওয়াঝঝিহান ইলা ঝিহাতিল কাবাতিশ শারিফাতি 'আল্লাহু আকবার

অর্থ : আমি ঈদুল ফিতরের দুই রাকাত ওয়াজিব নামাজ অতিরিক্ত ৬ তাকবিরের সঙ্গে এই ইমামের পেছনে কেবলামুখী হয়ে আল্লাহর জন্য আদায় করছি- 'আল্লাহু আকবার'।

ঈদের নামাজের নিয়ত বাংলা | ঈদের নামাজের নিয়ত বাংলায় | ঈদুল আযহা নামাজের নিয়ত বাংলা | ঈদুল আযহা নামাজের বাংলা নিয়ত

এখন আমরা আপনাদের মাঝে ঈদুল আযহা নামাজের নিয়ত বাংলা তে শেয়ার করব। অনেকেই ঈদের নামাজের নিয়ত বাংলা তে খুঁজছেন তাদের জন্যই মূলত ঈদুল আযহা নামাজের বাংলা নিয়ত শেয়ার করলাম। যাতে আপনারা খুব সহজেই এই নিয়ত সুন্দরভাবে পাঠ করতে পারেন।

ঈদ-উল আযহা নামাজের নিয়ত বাংলা

বাংলা নিয়ত: নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তাআলা রাকাআতাইন সালাতিল ইদিল ফিতরি মাআ সিত্তাতিত তাকবিরাতি ওয়াঝিবুল্লাহি তাআলা ইকতাদাইতু বিহাজাল ইমামি মুতাওয়াঝঝিহান ইলা ঝিহাতিল কাবাতিশ শারিফাতি 'আল্লাহু আকবার।

আশা করছি আজকের এই পোস্টটি সকল মুসলিম ভাইদের অনেক উপকারে আসবে। অবশ্যই ঈদের আগে ঈদের সম্পর্কে সঠিক তথ্য জানা প্রয়োজন, হোক সেটা ঈদুল ফিতর বা ঈদুল আযহা। ঈদের আগে ঈদের নিয়ম, ঈদের নামাজ পড়ার নিয়ম, ঈদের নামাজের নিয়ত এগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানা প্রয়োজন। এজন্য আপনাদের সহযোগিতার কারণে আমরা আজকের এই পোস্টে এই সকল বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আশা করবো পোস্টটি শেয়ার করে আপনার আমাদের পাশেই থাকবেন ধন্যবাদ।
Tag: ঈদুল আজহা ২০২৩ কত তারিখে, ঈদুল আযহা ২০২৩ কত তারিখে, ঈদুল আযহা কত তারিখে, ঈদুল আযহা ২০২৩, ঈদের নামাজের নিয়ম, ঈদ উল আযহা নামাজের নিয়ম, পবিত্র ঈদুল আজহার নামাজের নিয়ম, ঈদুল আজহার নামাজের নিয়ম, ঈদুল আজহার নামাজের নিয়ত ও নিয়ম, ঈদের নামাজের নিয়ত ও নিয়ম, ঈদুল আজহার নামাজের নিয়ত ও নিয়ম, ঈদের নামাজের নিয়ম ও নিয়ত, ঈদের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত, ঈদুল আযহা নামাজের নিয়ত কি, ঈদুল আজহার নামাযের নিয়ত, ঈদুল আজহা নামাজের নিয়ত, ঈদের নামাজের নিয়ত বাংলা, ঈদের নামাজের নিয়ত বাংলায়, ঈদুল আজহার নামাজের নিয়ত বাংলা, ঈদুল আযহা নামাজের বাংলা নিয়ত, 

Post a Comment

Previous Post Next Post